কোথায় ইসলামের সূচনা ? মক্কাই ইসলামের সূচনা

কোথায় ইসলামের সূচনা ? পবিত্র মক্কা নগরীই ইসলামের সূচনা।

যদিও মুসলমানরা ইসলাম এবং এর উৎপত্তি সম্পর্কে ভালোভাবে বোঝে, কিছু অমুসলিম এর উৎপত্তি সম্পর্কে অবগত নয়। উপরন্তু, অধিকাংশ মানুষ বুঝতে পারে না যে ইসলাম মানবতার জন্য আল্লাহর মনোনীত ধর্ম এবং সময়ের সাথে সাথে নবীদের মাধ্যমে নাযিল হয়েছে। প্রকৃতপক্ষে, ইসলাম ধর্ম নবী মুহাম্মদ (সা.) দ্বারা সমাপ্ত হয়েছিল। ইসলামের উৎপত্তি এবং নবী মুহাম্মদ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) কীভাবে এটি শেষ করেছিলেন সে সম্পর্কে আরও জানতে।

ইসলামের উৎপত্তি
আগেই বলা হয়েছে, আল্লাহ রাব্বুল ইজ্জত  মানবতার জন্য ইসলামকে মনোনীত করেছেন এবং প্রয়োজন অনুসারে খণ্ড খণ্ড করে অবতীর্ণ হয়েছিলেন। পবিত্র কুরআনে মূসা, ঈসা প্রমুখ নবীদের উল্লেখ করার কারণ  আল্লাহর প্রেরিত সকল নবী রাসুলগনই আল্লাহর মনোনীত ধর্ম ইসলামের দাওয়াতই তাদের একমাত্র উদ্দেশ্য তার সবাই মুসলমান। হযরত মুহাম্মদ (সাঃ) এর পূর্ববর্তী নবীগণ একই আল্লাহর কাছে প্রার্থনা করেছেন এবং একই ধর্ম প্রচার করেছেন।

দুর্ভাগ্যবশত, নবী মুহাম্মাদ (সাঃ) এর পূর্বের নবীদের অনুসারীরা তাদের প্রদত্ত নির্দেশনায় নতুন তথ্য যোগ করেছে , অর্থাৎ তাদের পছন্দনীয় বিষয় যোগ করেছে আর অপছন্দনীয় বাদ দিয়েছে । অবশেষে, সেই অনুসারীরা খ্রিস্টান, ইহুদি ধর্ম ইত্যাদির মতো সম্পূর্ণ নতুন ধর্ম তৈরি করে।

সহজ কথায়, হযরত আদম (আঃ) ছিলেন ইসলামের প্রথম নবী এবং হযরত মুহাম্মদ (সাঃ) ছিলেন ইসলামের শেষ নবী ও রাসূল। হযরত মুহাম্মদ (সাঃ) এর পর আর কোন রাসুলকে হেদায়েতের জন্য পাঠানো হবে না। যাইহোক, যীশুকে দাজ্জাল (খ্রিস্ট-বিরোধী) শেষ করতে এবং মানবতাকে একটি শান্তিপূর্ণ যুগের দিকে নিয়ে যেতে ফেরত পাঠানো হবে, তিনি নবী মুহাম্মদ (সাঃ:)এর অনুসারী হয়ে প্রেরিত হবেন।

যীশু যখন ফিরে আসবেন, তখন তিনি তার সধারন  জীবনযাপন করবেন, যার মধ্যে বিয়ে করা এবং সন্তান ধারণ করা অন্তর্ভুক্ত। যিশু এই পৃথিবীতে ৪৫ বছর বেঁচে থাকবেন, তারপরে তিনি এই (ইহজগত থেকে পরলোকগমন করবেন)ছেড়ে চলে যাবেন। ঈসা (আঃ) এর ইন্তেকালের পর তাকে হযরত মুহাম্মদ (সাঃ) এর পাশে দাফন করা হবে। (রেফারেন্স: হাকিম - ৪১৬২)

আরব উপদ্বীপে ইসলামের পরিপূর্ণতা
নবী মুহাম্মদ (সাঃ) কে ইসলাম পূর্ণ করার জন্য মনোনীত করা হয়েছিল এবং আল্লাহ রাব্বুল ইজ্জত তাকে ফেরেশতা হজরত জিব্রাইল (আ:) এর মাধ্যমে পবিত্র কুরআন দিয়েছিলেন। নবী মুহাম্মদ (সাঃ) প্রায়ই ধ্যান করার জন্য হেরার পর্বতের গুহায় যেতেন, যেখানে তিনি তাঁর প্রথম পবিত্র কুরআন পেয়েছিলেন (পড় তোমার প্রভুর নামে যিনি তোমাকে সৃষ্টি করেছেন)। বছরের পর বছর ধরে, নবী মুহাম্মদ (সাঃ) মক্কায় প্রচার শুরু করেন, যা শেষ পর্যন্ত সংঘর্ষের দিকে নিয়ে যায়।আল্লাহর নির্দেশে রক্তপাত এড়াতে, নবী মুহাম্মাদ (সাঃ) এবং তাঁর অনুসারীরা ইয়াসরিব নামক স্থানে  হিজরত করেন, পরে তার  নামকরণ করা হয় মদিনা।

মদিনায় হিজরত করার পর ইসলাম দ্রুত ছড়িয়ে পড়তে শুরু করে, যা মক্কাবাসীর কাছে অগ্রহণযোগ্য ছিল। অবশেষে, এটি মক্কাবাসীদের দ্বারা আক্রমণের দিকে পরিচালিত করে, যার ফলে বদর এবং উহাদ ইত্যাদি মতো যুদ্ধ হয়। ইসলামকে ব্যর্থ করার সমস্ত প্রচেষ্টা সত্ত্বেও, নবী মুহাম্মদ (সা.) সফল হন এবং কাফেরদের আত্মসমর্পণের পর মক্কার নিয়ন্ত্রণ নেন। এটি লক্ষণীয় যে মক্কা কোন রক্তপাত বা বলপ্রয়োগ ছাড়াই আত্মসমর্পণ করেছিল (শান্তিপূর্ণ বিজয় )।

অবশেষে  আল্লাহর সাহায্যে, নবী মুহাম্মদ (সা.) আরব উপদ্বীপের পশ্চিম উপকূলের নিয়ন্ত্রণ নিতে সক্ষম হন। আর তার ইন্তেকালের পর তার প্রিয় সাহাবীরা ইসলামের বাণী বিশ্ববাসীর মধ্যে পৌঁছে দিতে সক্ষম হন।

সুতরাং, যারা ভাবছেন ইসলামের উৎপত্তি কোথায়, সংক্ষিপ্ত উত্তর হল মক্কা। কিন্তু ইসলাম মানবতার মতোই পুরানো, যদি পুরানো না হয়। ইসলাম একটি জীবন ব্যবস্থা, শান্তির ধর্ম যা তার অনুসারীদেরকে শুধুমাত্র এক আল্লাহর উপাসনা করতে, আল্লাহর সমস্ত রসূলদেরকে বিশ্বাস করতে এবং ইসলামের পাঁচটি স্তম্ভ অনুসারে জীবনযাপন করতে উত্সাহিত করে। ইসলাম কোনো জটিল ধর্ম নয়; এটা বিশ্বাসীদের এই জীবন এবং পরবর্তী জীবনের জন্য প্রস্তুত করার এক মাত্র লক্ষ । সবচেয়ে গুরুত্বপূর্ণ, এটি মানবতার জন্য নির্বাচিত হয়েছিল এবং মানবজাতির প্রতি আল্লাহর রহমতের মাধ্যমে শেষ হয়েছিল, নবী মুহাম্মদ (সা.) এর ৬৩ বৎসর ।

বি:দ্র :-অনুবাদ ও সংযোজন Life Tools অনুসরণ কোরানুল মাজিদ ব্লগ (কৃতজ্ঞতা)

By Harun

I am a technician and website builder, founder of Life Tools (marketing network), I’m here especially with my (daughter Eva) artist showing her paintings and Envato market place all digital products Also a group of specialists combine different techniques Nutrition, Makeup and fashion, helping people by publishing various free tips related to technology, English language Learning, Forex education, online money making tips .There is also the story of the contribution of chattogram during the liberation war

5 thoughts on “কোথায় ইসলামের সূচনা ? মক্কাই ইসলামের সূচনা।”
  1. I simply could not go away your web site prior to suggesting that I really enjoyed the standard info a person supply on your guests Is going to be back incessantly to investigate crosscheck new posts

  2. Attractive section of content I just stumbled upon your blog and in accession capital to assert that I get actually enjoyed account your blog posts Anyway I will be subscribing to your augment and even I achievement you access consistently fast

  3. Normally I do not read article on blogs however I would like to say that this writeup very forced me to try and do so Your writing style has been amazed me Thanks quite great post

Leave a Reply