মানুষকে আল্লাহর সাথে সংযুক্ত করার মূল স্তম্ভ গুলি কি ? ইসলামের পাঁচটি স্তম্ভ, ইসলামের অর্থ :- ইসলাম মানে কি? যদিও মানুষ ইসলাম সম্পর্কে সচেতন হতে পেরেছে

ইসলাম কি এক আল্লাহ বিশ্বাসী ?

ইসলাম কি এক আল্লাহ বিশ্বাসী নাকি বহুদেববাদী ?

অমুসলিমরা হয়ত ইসলাম সম্পর্কে দু-একটি কথা শুনেছে, কিন্তু এর ভিত্তি এবং কীভাবে এটি অনুশীলন করা উচিত সে সম্পর্কে তাদের প্রাথমিক জ্ঞানের অভাব রয়েছে। আবার অনেকের কাছে ভুল ধারণা রয়েছে , এই জন্যই তারা ১০০ ভাগ বুঝতে ব্যর্থ হয় যে ইসলাম কতটা এক আল্লাহকে চেনার জন্য , জানার জন্য, প্রভুর সাথে আমাদের ঘনিষ্ঠভাবে পরিচয় এর অনুশীলন ঘটায় ।উদাহরণ স্বরূপ, ইসলাম কি এক আল্লাহ বিশ্বাসী নাকি বহুদেববাদী ? তা অনেকেই জানেন না। এই বিষয়টি মাথায় রেখে এই ব্লগটি লেখার সূচনা , ইসলাম কি এক আল্লাহ বিশ্বাসী নাকি বহুদেববাদী ? প্রভুর কাছে প্রার্থনা এই খানে সামান্য তম উত্তর যেন তুলে ধরে সেটার উছিলা করে আল্লাহ আমাকে নাজাত দান করতে পারেন ইন শাহ আল্লাহ ।

ইসলাম কি এক আল্লাহ বিশ্বাসী নাকি বহুদেববাদী ?

 – সংক্ষিপ্ত বিবরণ :-

প্রশ্নের সোজা সরল উত্তর হলো ইসলাম এক আল্লাহর বিস্বাসী ধর্ম। ইসলাম এইটি নবী ইব্রাহিম(আ:)এর বিশ্বাসের পথ ধরে যা নবী মুহাম্মদ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) দ্বারা সমাপ্ত হয়েছিল।

অনেকেই জানেন না যে ইসলামই(আ:)এর পথ ধরে  মানবতার জন্য আল্লাহর মনোনীত প্রথম ও শেষ ধর্ম ইসলাম। ইসলামের সূচনা হয়েছিল হযরত আদম (আঃ) থেকে এবং শেষ হয়েছিল হযরত মুহাম্মদ (সাঃ)এর মাধ্যমে। মানুষের প্রয়োজন অনুসারে ধর্মকে টুকরো টুকরো করে পাঠানো হয়েছিল। অবশেষে, ইসলামই (আ:)এর পথ ধরে  সম্পূর্ণ হয়েছিল এবং মক্কা থেকে উদ্ভূত নবী মুহাম্মদ (সাঃ) এর মাধ্যমে মানবতার কাছে পাঠানো হয়েছিল।
ইসলামই (আ:)এর মূল বিষয়গুলি বেশ সহজ:- শুধুমাত্র এক আল্লাহর উপাসনা করুন এবং নবীদের সীলমোহর মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) সহ তাঁর সমস্ত নবীদের প্রতি বিশ্বাস রাখুন। কুরআন ও হাদিস অনুযায়ী আল্লাহর সাথে শরীক করার কোন অবকাশ নেই। আল্লাহর সাথে শরীক করা সবচেয়ে বড় পাপ। আল্লাহ ছাড়া অন্য কারো ইবাদত করলে তাকে মুসলমান বলা যায় না।

আল্লাহর উপাসনা:-আল্লাহ একমাত্র উপাসনার যোগ্য, আল্লাহ এক এবং অদ্বিতীয়এইটা ঈমানের অবিচ্ছেদ্য অঙ্গ। এক প্রভু আল্লাহকে উপাসনা করা এবং বিশ্বাস করা অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ এবং ইসলামের একটি স্তম্ভ।

মুসলমানরা কি এক আল্লাহর উপাসনা করে?
উপরে উল্লিখিত হিসাবে মুসলমানদের অবশ্যই বিশ্বাস করতে হবে এবং এক আল্লাহর উপাসনা করতে হবে, “আল্লাহ” আমাদের প্রভুর জন্য আরবি শব্দ, এবং এটা কোনো চন্দ্র ,সূর্যের দেবতা নয় , তিনি সমস্ত সৃষ্টি জগতের মালিক সকল সৃষ্টির স্রষ্টা আমরা মনে প্রানে বিশ্বাস করি । আল্লাহ একই প্রভু যিনি আদম ও হাওয়াকে সৃষ্টি করেছেন এবং হযরত ঈসা (আঃ) কে অলৌকিকতা দিয়েছেন; তিনি হযরত মূসা (আঃ) ও তাঁর সম্প্রদায়কে বাঁচানোর দায়িত্বে ছিলেন,হজরত ইব্রাহিম (আ:)কে নমরুদের প্রজ্বলিত অগ্নি কুন্ডে ১০০ ভাগ নিরাপত্তা দিয়েছিলেন ,ইসমাইল (আ:) কে তেমনি পরীক্ষার বস্তু বানিয়ে পিতা পুত্র উভয়কেই পরীক্ষা করেছিলেন এবং পরিশেষে শেষ নবী মুহাম্মদ (সাঃ:) কে মেরাজ রজনীতে তার সকল নিদর্শন প্রত্যক্ষ করিয়ে ছিলেন । আরো পড়ুন আদম হাওয়া থেকে বিশ্ব নবী মোহাম্মদ (সা:)
তিনি আল্লাহ মহাবিশ্বের স্রষ্টা,আমাদের জ্ঞাত ও অজ্ঞাত, ফেরেশতা কুল, জান্নাত ,জাহান্নাম ,মহাবিশ্ব ,নভোমন্ডল ও ভূমন্ডল সর্বশেষ বিচার দিবস সব তিনার একক এখতিআরাদিন । আল্লাহর কোন স্রষ্টা নেই, তিনি কাউকে জন্ম দেননি,তিনি কারো থেকে জন্ম গ্রহণ করেননি এবং তিনি কুন বললে তা বাস্তবে পরিণত হয় আর ফায়াকুন বললে তা নিসেষ হয়। আল্লাহ হলেন সর্বজ্ঞানী প্রভু যিনি চান মানবতা তাঁর উপাসনা করুক, ভালো কাজ করুক, দান-খয়রাত করুক সর্বপরি মানবতার কল্যাণে সবসময় একে অপরের পরিপূরক হয়ে যাক এবং সম্মানজনক জীবন যাপন করুক। আল্লাহর নির্দেশ মেনে চললেই মানুষ ইহকাল ও পরকালে সুখী জীবনযাপন করতে পারে।

আশা করি,আমার এই লিখাটি সামান্যতম হলেও ইসলাম এক আল্লাহর প্রতি বিশ্বাসী নাকি বহুদেবতাবাদী বিশ্বাসী তার উত্তর দিতে পেরেছে এবং যাদের সন্দেহ আছে তাদের সন্দেহ সামান্যতম হলেও  দূর করবে। প্রশ্ন বা উদ্বেগ যাদের রয়েছে, নীচে মন্তব্য করবেন বিনা দ্বিধায় ।
ইসলামিক বিশ্বাস

বি:দ্র :-অনুবাদ ও সংযোজন Life Tools অনুসরণ কোরানুল মাজিদ ব্লগ (কৃতজ্ঞতা)

By Harun

I am a technician and website builder, founder of Life Tools (marketing network), I’m here especially with my (daughter Eva) artist showing her paintings and Envato market place all digital products Also a group of specialists combine different techniques Nutrition, Makeup and fashion, helping people by publishing various free tips related to technology, English language Learning, Forex education, online money making tips .There is also the story of the contribution of chattogram during the liberation war

4 thoughts on “ইসলাম কি এক আল্লাহর বিশ্বাসী না বহুদেবতাবাদীর ?”
  1. Usually I do not read article on blogs however I would like to say that this writeup very compelled me to take a look at and do so Your writing taste has been amazed me Thanks quite nice post

Leave a Reply